বাংলাদেশের মোবাইল ফোন অপারেটরদের জন্যে ফোরজির তরঙ্গ নিলাম শুরু
০১:৩০ অপরাহ্ন, ফেব্রুয়ারী ১৩, ২০১৮ / সর্বশেষ সংশোধিত: ০৫:১৬ অপরাহ্ন, ফেব্রুয়ারী ১৩, ২০১৮

গ্রামীণফোন, বাংলালিংক পেলো ফোরজি সেবা তরঙ্গ

স্টার অনলাইন রিপোর্ট

দেশের দুটি শীর্ষ মোবাইল ফোন অপারেটর গ্রামীণফোন এবং বাংলালিংক ৪৬৩.৬ মিলিয়ন ডলার দামে ফোরজি সেবা তরঙ্গের ১৫.৬ মেগাহার্টজ ব্যবহারের সুযোগ পেয়েছে।

গ্রামীণফোন ১১৫ মিলিয়ন ডলার মূল্যে ১৮০০ ব্যান্ডের ৫ মেগাহার্টজ নিয়েছে। বাংলালিংক ৩০৮.৬ মিলিয়ন ডলারে নিয়েছে ১০.৬ মেগাহার্টজের দুটি পৃথক ব্যান্ড ২১০০ এবং ১৮০০।

যদি জাতীয় রাজস্ব বোর্ডের প্রস্তাব অর্থমন্ত্রণালয় গ্রহণ করে তাহলে তরঙ্গ ফি হিসেবে অপারেটরদের অতিরিক্ত ১০ শতাংশ ভ্যাট দিতে হবে। তা না হলে তাদেরকে দুটি তরঙ্গ চার্জ হিসেবে ১৫ শতাংশ ভ্যাট দিতে হবে।

বাংলাদেশ টেলিকমিউনিকেশসন রেগুলেটরি কমিশন (বিটিআরসি) ঢাকা ক্লাবে দীর্ঘ প্রতীক্ষিত এই নিলামের আয়োজন করে। এর মাধ্যমে ১১ হাজার কোটি টাকা সংগ্রহ করার লক্ষ্য নেওয়া হয়েছে।

দেশের দ্বিতীয় বৃহত্তম মোবাইল ফোন অপারেটর রবি এই নিলামে অংশ নেয়নি। তাদের মতে, বিদ্যমান তরঙ্গ দিয়েই ফোরজির সেবা গ্রাহকদের দেওয়া যাবে। এছাড়াও, রাষ্ট্রায়ত্ত কোম্পানি টেলিটক নিলামে অংশ নেওয়ার বিষয়ে আগ্রহ দেখানি।

আগামী ২০ ফেব্রুয়ারি গ্রামীণফোন, রবি, বাংলালিংক এবং টেলিটককে বহু-প্রতীক্ষিত ফোরজির লাইসেন্স দেওয়া হবে।

টেলিযোগাযোগ ব্যবস্থাকে আরো গতিশীল করার জন্যে চতুর্থ প্রজন্মের এই নেটওয়ার্ক প্রযুক্তির লাইসেন্স ফি ১০ কোটি টাকা। অপারেটররা প্রযুক্তিগতভাবে প্রস্তুত থাকায় এই লাইসেন্স পাওয়ার পরপরই তাদের গ্রাহকদের ফোরজি সেবার অফার দিতে পারবে।

এই উন্নত সেবা দেওয়ার জন্যে তিন শীর্ষ অপারেটর ইতোমধ্যে গ্রাহকদের কাছে প্রচার-প্রচারণা শুরু করেছে। বিভিন্ন সূত্রে জানা গেছে, গ্রামীণফোন, রবি এবং বাংলালিংকের গ্রাহকদের অনেকেই তাদের সিম কার্ড ফোরজি সেবার উপযুক্ত করে নিয়েছেন।

Stay updated on the go with The Daily Star News App. Click here to download it for your device.

Grameenphone and Robi:
Type START <space> BR and send SMS it to 2222

Banglalink:
Type START <space> BR and send SMS it to 2225

পাঠকের মন্তব্য

শীর্ষ খবর

Top